চোখে আঁকা ক্যানভাস

-ডক্টর মোঃ বদরুল আলম (সোহাগ)

≅≅≅≅≅≅≅≅≅≅≅≅≅≅≅≅

খুব ভাললাগার অবকাশে কে আসে মনের জানালায়,

কেমন এক অজানা কারণে আনমনে হাসি নিরালায়।

চোখে আঁকা ক্যানভাসে সুপ্ত আভাস অনুভবে সিক্ত,

কে সে উঁকি দেয় না বলে করে যায় কত কথায় অভিযুক্ত।

কারণে নয় অকারণে আজ মনকাড়া সুরে গান শুনি,

কার পথ চেয়ে আছি অপলক দৃষ্টিতে শুধু প্রহর গুনি।

বসন্তের প্রথম আলো কৃষ্ণকলি দায় নিলো ফুটন্ত বকুল,

আমি কার কে আমার বোঝাপড়া যেন দিগন্তের দুই কূল।

ছুঁয়ে যাওয়া অনুভবে বুজে আসে এই কার আকুলতা,

ছুটে যায় কার পানে উষ্ণ অবগাহনে কল্পিত মাদকতা।

না, গো, না, প্রেম আমার জন্য নয় সেতো জলোচ্ছ্বাস,

কারো চোখে দেখতে চাই না মন পোড়ানোর সর্বনাশ।

সবুজের সমারোহ প্রকৃতিকে দেয় মায়ার পিছুটান,

প্রেম সেতো মোহের বন্যায় ভেসে যাওয়ার আহ্বান।

আমি তো বেশ আছি ভালোই আছি হয়ে খুব সাধারণ,

নেই কোনো অভিযোগ আছে শুধু অনুরোধ নিরব চয়ন।

≅≅≅≅≅≅≅≅≅≅≅≅≅≅≅≅

কবি পরিচিতি

কবি ও সাহিত্যিক অ্যাডভোকেট ডক্টর মোঃ বদরুল আলম (সোহাগ) ১৯৮১ সালের ১৩ই ফেব্রুয়ারী ঢাকায় জন্মগ্রহণ করেন। পিতাঃ প্রকৌশলী মোঃ ছিদ্দিক উল্লাহ ২০০১ সালে আমেরিকার টুইন টাওয়ার হামলায় গুরুতর আহত হয়ে ২০১৭সালে ঢাকার সম্মিলিত সাময়িক হাসপাতাল ( CMH ) এ ইন্তেকাল করেন। তিন ভাইয়ের মধ্যে তিনি সবার বড়। ঢাকার বি এ এফ শাহীন স্কুল ও কলেজ থেকে ১৯৯৫ সালে মাধ্যমিক ও ১৯৯৭ সালে উচ্চমাধ্যমিক পাশের পর বিদেশ থেকে ২০০১ সালে বি এস সি ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন। এরপর দেশে এসে কয়েকটি মাল্টিন্যাশনাল কোম্পানীতে ও বেসরকারী টিভি চ্যানেলে কাজ করেন। ২০০৪ সালে তিনি MBA ,২০০৬ সালে LL B ও ২০০৮ সালে LL M ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ২০১০সালে বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় উর্ত্তীণ হয়ে আইন পেশায় নিয়োজিত হন। তিনি সর্বোশেষ ২০২১ সালে PhD ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্ট এ হাইকোর্ট ডিভিশানে প্রেকটিস করছেন।

ডক্টর মোঃ বদরুল আলম সোহাগ, রূপসী বাংলা টেক্সটাইল মিলস লিমিটেড ও সোহাগ জুট এন্ড টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড -এর সম্মানিত চেয়ারম্যান হিসেবে ও দায়িত্ব পালন করছেন। তিনি International Organization of United Nation Volunteer (UN volunteer) team এর Bangladesh Chapter এর National Advisor এবং World Organization for Human Rights and Peace এর বাংলাদেশ এর Representative Coordinator হিসেবে ও দায়িত্ব পালন করছেন । তিনি International Human Rights Commission এর Ambassador,

এছাড়া ও তিনি ঢাকা জার্নালিস্ট এসোসিয়েশন এর প্রধান উপদেষ্টা ,ইকরা ফাউন্ডেশন বাংলাদেশ এর সভাপতি হিসেবে নিয়োজিত আছেন।

ছোট বেলা থেকেই তিনি লেখালিখি করতেন। বেশ কিছু জাতীয় দৈনিক পত্রিকাসহ, আন্তর্জাতিক গণমাধ্যমে ও তার লেখা প্রকাশিত হয়েছে। এছাড়া ও বিভিন্ন নিউজ পোটাল , জার্নাল ও ম্যাগাজিন এ তিনি লেখালিখি করেন। তিনি দৈনিক মাতৃভূমির খবর ও সাপ্তাহিক আজকের জনকথার ব্যবস্থাপনা সম্পাদক হিসিবে ও দায়িত্ব পালন করছেন। জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার মিলিয়ে তিনি প্রায় শতাধিক পুরস্কার অর্জন করেছেন এবং রাষ্ট্রীয় সফরে ও গিয়েছেন। ২ টি কাব্য গ্রন্থ ,১ টি উপন্যাস, ১ টি ছোট গল্পসহ তার একক ৬ টি বই বাজারে এসেছে, এছাড়া ও যৌথভাবে তিনি বেশ কিছু বই রচনা করেছেন।

 

 

 

Leave a comment.

Your email address will not be published. Required fields are marked*