ওগো মোর মা

-বিকাশ চন্দ্র মণ্ডল

∞∞∞∞∞∞∞∞∞∞∞

তুমি যে আমার মা

তোমার কাছে আমি ।

প্রাণের চেয়েও যদি

বেশি কিছু হই যেন তা ।

কঠোর পরিশ্রম করেও

ক্লান্ত, পরিশ্রান্ত হয়েও।

কি করে আমার ভূখা

পেটের খবর জেনে যাও।

প্রখর রৌদ্রে শীতল ছায়া দানে

স্বস্তি আনো তব সন্ততির মনে।

ওগো মোর প্রাণ প্রিয় মা

প্রতিদানে তোমার তরে

কেন করতে পারি না তা ?

বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দিয়ে

বংশের ভিটা মাটি ছাড়া করিয়ে।

নির্লজ্জের মতো পথে পথে ভিক্ষা মাগিয়ে

দিনের পর দিন তোমাকে না খেতে দিয়ে !

মারধর করায় বিন্দুমাত্র লজ্জা না পেয়ে

থাকি ঘৃণ্য ছোট ছোট স্বার্থপরতা নিয়ে।

আপন সুখের লাগি রয়েছি বাংলো বানিয়ে

“ আমি এবং আমার শান বাঁধানো উঠোনে ”।

∞∞∞∞∞∞∞∞∞∞∞

কবি পরিচিতি

নব প্রজন্মের কবি শ্রী বিকাশ চন্দ্র মণ্ডল ( পিতা শ্রী যুত্ বাদল মণ্ডল ও মাতা শ্রীমতী শীতলা দেবী ) মহাশয়ের জন্ম পুরুলিয়া জেলার রঘুনাথপুর থানার অন্তর্গত গদীবেড়ো নৈসর্গিক গ্রামে।

গ্রামের পটভূমিতে রচিত হয়েছে প্রকৃতি প্রেমী বিভূতি ভূষন বন্দ্যোপাধ্যায় মহাশয়ের অতি প্রাকৃত গল্প ‘ রঙ্কিনী দেবীর খড়গ ‘।

কবি পেশায় শিক্ষক ও নেশায় বাগান প্রেমী । ছদ্ম নাম ” সরাক কবি ” । তিনি পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট ব্লকের অন্তর্গত পরমানন্দপুর রমানাথ বিদ্যাপীঠ এর সহকারী শিক্ষক পদে নিযুক্ত আছেন।

শ্রী শ্রী রামচন্দ্র আর্দশ বিদ্যালয়, গদীবেড়ো থেকে পড়াশোনার সাথে সাথে বিদ্যালয় পত্রিকা ‘ ধ্রুব তারা ‘ য় প্রথম ছাপার অক্ষরে নিয়মিত লেখা প্রকাশিত হয়।

প্রথম কাব্য গ্রন্থ অনুভব ,অনুরণন ও অপরাহ্নের প্রেয়সী ( পঞ্চবান শৈলীতে ) , অনুরাগ ( হাইকু শৈলীতে ) , অনুভূতি ( বত্রিশা অণু গদ্য কবিতা শৈলীতে ) , অনুভা ( অনুভাষ শৈলীতে ) কাব্য সংকলন প্রকাশিত হয়েছে ।

দেশ ও আন্তর্জাতিক স্তরে একাধিক বাংলা সাহিত্য পরিবারের সঙ্গে যুক্ত থেকে এযাবৎ বিভিন্ন শারদীয়া, ত্রৈমাসিক, মাসিক, ও ই-পত্র পত্রিকায় কবিতা, পরমাণু গল্প, অনু গল্প ও প্রবন্ধ, রম্যরচনা, সংলাপ প্রকাশিত হয়ে আসছে। গুগল সার্চ করে নাম লিখে ইমেজ দেখে ক্লীক করে লেখা পড়ে দেখতে অনুরোধ করি। একাধিক যৌথ সংকলনের পাশে পাশে থেকে কবিতার পাতা ডট কমে নিয়মিত কলম ধরে চলেছেন। সকল প্রিয় পাঠকবৃন্দকে জানাই ভালোবাসা ও শ্রদ্ধা ।

 

Leave a comment.

Your email address will not be published. Required fields are marked*